নোটবাতিলের পর এইভাবেই কালো টাকা সাদা করা হয়েছে

By Staff Reporter – October 06, 2017

নোটবাতিলের পর কালো টাকা কিভাবে সাদা হয়েছে সেই তথ্য এল সরকারের হাতে ।সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ১৩ টি ব্যাঙ্কের কাছ থেকে এ ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছে।

 

ব্যাঙ্কগুলির কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে কালো টাকার বিরুদ্ধে লড়াইয়ে বড়সড় সাফল্য বলে সরকারি বিবৃতিতে দাবি করা হয়েছে।

নোট বাতিলের পর ভুয়ো কোম্পানির মাধ্যেমে কালো টাকা সাদা করা হয়েছিল । এই ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছে ব্যাঙ্কের কাছ থেকে ।

সরকার জানিয়েছে, যেখানে নোট বাতিলের আগে ৫,৮০০ টি ভুয়ো কোম্পানির ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে প্রায় কোনও টাকাই ছিল না, সেখানে নোট বাতিলের পর জমা পড়েছে ৪,৫৭৪ কোটি টাকা।

এমনকি পরবর্তী সময়ে ওই অ্যাকাউন্টগুলি থেকে ৪,৫৫২ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে।এই বছরে ২,০৯,০৩২ টি সন্দেহজনক কোম্পানির রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছিল ।

গত মাসে সরকার রেজিস্ট্রেশন বাতিল হওয়া ২ লক্ষেরর বেশি কোম্পানির ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত কাজকর্মে নজরদারি চালিয়েছিল ।

প্রথম দফায় বাতিল হওয়া কোম্পানির মধ্যে ৫,৮০০ কোম্পানি সম্পর্কে তথ্য এসেছে। এই কোম্পানিগুলির ১৩,১৪০ টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে।

২০১৬ সালের ৮ নভেম্বর ঐ কোম্পানিগুলির অ্যাকাউন্টে ছিল মাত্র ২২.০৫ কোটি টাকা। কিন্তু ৯ নভেম্বরের পর থেকে ওই অ্যাকাউন্টগুলিতেজমা পড়ে ৪,৫৭৩.৮৭ কোটি টাকা ।

More Updated News From Chakdaha 24x7