ভারতে প্রথম সৌরবিদ্যুৎ চালিত ট্রেনের উদ্বোধন

By Arindam Baidya – 15th July, 2017

ভারতের প্রথম সৌরশক্তিচালিত ট্রেন চালু হয়েছে। শুক্রবার দিল্লি থেকে শহরতলীর রুটে চলা ডিইএমইউ (ডিজেলচালিত) ট্রেনে প্রথমবার সৌরশক্তি ব্যবহার করেছে দেশটির রেল মন্ত্রণালয়।

 

প্রাথমিকভাবে এ ট্রেনগুলো চলবে গাজিয়াবাদ-দিল্লি-গুরু-গ্রামের মধ্যে । চলতি বছর আরও অন্তত চার-পাঁচটি এ ধাঁচের ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে।

সৌরশক্তি অবশ্য এ ট্রেনের চাকা ঘোরাবে না। ডিইএমইউ ট্রেনগুলোর মাঝখানের অংশে একটি ডিজেল জেনারেটর থাকে, যা কামরাগুলোতে আলো-পাখা ইত্যাদির জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করে। সে কাজই করবে সৌরশক্তি।

এর জন্য প্রাথমিকভাবে যে লোকাল ট্রেনগুলো বেছে নেয়া হয়েছে, সেগুলোর প্রতিটি কামরার ছাদের দু’দিকে বসেছে ১৬টি করে সৌর প্যানেল। যাদের মোট বিদ্যুৎ উৎপাদনক্ষমতা সাড়ে ৪ কিলোওয়াট। এ সৌর প্যানেল থেকে ব্যাটারির মাধ্যমে বিদ্যুৎ যাবে কামরাগুলোতে। ফলে বৃষ্টির সময় বা রাতে কোনো সমস্যা হবে না।

রেল মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, কিছুদিন পর থেকেই দিল্লির শহরতলীতে চালানো হবে ১,৬০০ অশ্বশক্তি বিশিষ্ট এই ট্রেন। ৬ মাসের মধ্যে সৌরবিদ্যুতের সুবিধাযুক্ত আরও ২৪টি কোচ চালু করা হবে।

এর ফলে কোচ প্রতি বছরে ৯ টন কম কার্বন নির্গত হবে। তাছাড়া সৌরবিদ্যুৎ চালিত ৬ ট্রেলার কোচের ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ট্রেন বছরে ২১,০০০ লিটার ডিজেলের খরচ বাঁচাবে। ফলে ট্রেন প্রতি ১২ লক্ষ এবং মোট প্রায় ৭০০ কোটি টাকা বাঁচাতে পারবে ভারতীয় রেল।

ভারতের রেল মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রাথমিক পর্বে সাফল্য এলে দূরপাল্লার ট্রেনগুলোতেও এ পদ্ধতি ব্যবহার করা হবে। এতে অর্থ সাশ্রয় হবে। প্রতিবছর বাতাসে কয়েক লাখ টন কার্বন নিঃসরণের জন্য রেলকেই দায়ী করা হয়। ট্রেনে সৌর প্যানেল ব্যবহার হলে সে অভিযোগের ভার কিছুটা লাঘব হবে।

More Related News From Chakdaha 24x7