চাকদহ রেলওয়ে স্টেশনের ইতিহাস

By Souvik Datta – 21st June, 2017

চাকদহ রেলওয়ে স্টেশনটি সম্ভবত 1866 সালে প্রতিষ্ঠিত হয়, তখন কেবলমাত্র সিঙ্গেল লাইন ছিল । পরবর্তীকালে 1898 সালে ডাবল লাইন চালু করা হয় ।

 

রেলপথের বিস্তার এবং ভাগীরথী নদীর প্রবাহ এবং পূর্বের কমিউনিটি অঞ্চলগুলির সংযোগকারী রাস্তা চাকদহকে একটি গুরুত্বপূর্ণ স্থান হিসাবে গড়ে তুলেছে । 1947 সালে ভারত স্বাধীন হওয়ার পর, মেল ট্রেনগুলো চাকদহ স্টেশনে থামত না ।

ষাটের দশকে চাকদহে প্রথম বিদ্যুৎ চালিত ট্রেন চলতে শুরু করে ।কলকাতা থেকে ঢাকা , দার্জিলিং এবং আসাম যাওয়ার জন্য এই রেলপথ-ই একমাত্র পথ ছিল । সেই কারনে চাকদহ রেলওয়ে স্টেশনটির গুরুত্ব রয়েছে ।
চাকদহ স্টেশনে দুটি প্ল্যাটফর্ম আপ ও ডাউন , দুটি কেবিন রুম ,একটি স্টেশন মাস্টারের রুম, একটি টিকিট কাউন্টার এবং রাতের জন্য গ্যাস লাইট ছিল ।
প্ল্যাটফর্মগুলি সম্পূর্ণভাবে কংক্রিটের তৈরি ছিল ।যাত্রীদের বসার জন্য ডাউন প্ল্যাটফর্মে একটি অ্যাসবেস্টস-এর ছাওনি ছিল । আপ প্ল্যাটফর্মের বিল্ডিং তখন বড় ছিল না । লৌহ পিলারের উপর দীর্ঘ ছাওনি ছিল ।ট্রেন আসার আগে চাকদহ স্টেশনে ঘন্টা বাজানো হত ।

চাকদহ স্টেশনে যাত্রীদের ভীড় কমানোর জন্য জন্য চাকদহ পৌরসভার অধীনে পালপাড়ায় আরেকটি স্টেশন চালু করা হয়েছে তবে চাকদহ স্টেশনে যাত্রীদের ক্রমাগত ভীড় বাড়তে থাকায় রেল কর্তৃপক্ষ 5২ নং রেলগেটের কাছে আরো একটি প্ল্যাটফর্ম তৈরি করার পরিকল্পনায় রয়েছেন । 

“চাকদহ লোকাল” চাকদহের আরেকটি প্রত্যাশা, যদিও এই প্রত্যাশাটি এখনও পর্যন্ত পূর্ণ হয়নি।

More Related News From Chakdaha 24x7