একনজরে জেনে নিন ঐতিহ্যবাহী চাকদহ শহরের ইতিহাস

By Staff Reporter – December 04, 2017

ভাগিরথী নদীর তিরে অবস্থিত চাকদহ হল নদীয়া জেলার প্রখ্যাত শহর ।  চাকদহ নামটি উদ্ভূত হয়েছে অতীতের পৌরাণিক কাহিনী থেকে ।

এই সমস্ত গল্পের একটি হল – “যখন ভাগিরথ  গঙ্গাকে এই পথ ধরে নিয়ে যাচ্ছিল তখন তার রথের চাকা বালির মধ্যে আটকে যায় । সেই থেকে এই জায়গা প্রথমে “চক্রদহ” এবং পরে চাকদহ নামে পরিচিত ।

এই শহর ১৮৮৫ সালে ৫০০০ জনসংখ্যার একটি গ্রাম পরিচিত হলেও পরবর্তীকালে ১৮৮৬ সালে মে মাসে চাকদহ কে পৌরসভা ঘোষনা করে ব্রিটিশ স্থাপত্য প্রকৌশলী “জন বেগলার ” ।

—— Advertisement——

চাকদহ যে আধ্যাত্মিকতার পীঠস্থান তার প্রমাণ মেলে এই শহরে  যড়শায় অবস্থিত জগন্নাথ মন্দির । এই মন্দির আনুমানিক ৫০০ বছরের পুরনো । অবশ্য বর্তমানে মন্দিরের পুরনো দেওয়ালের চারপাশে ইট , বালি, সিমেন্ট দিয়ে গেঁথে নবরুপে মন্দিরটি সুসজ্জিত করা হয়েছে ।

তাছাড়া চাকদহের পালপাড়ায় রাজা গান্ধর্ব রায় ষোড়শ-সপ্তদশ শতকে একটি চারচালা পুরাতন মন্দির তৈরী করেছিলেন যা আজ ও বিস্ময়ের সৃষ্টি করে।

মন্দিরটি ক্ষুদ্রাকৃতি ,ইট নির্মিত এবং দরজার উপরে রামায়ণের কাহিনী চিত্রাকারে খোদাই করা তবে মন্দিরটিতে কোনো বিগ্রহ নেই ।বর্তমানে এই মন্দির টি আর্কেলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার  তত্ত্বাবধানে রয়েছে।

শাসক : কাজি মির্জা ইত্তেশামুদ্দিন, গঙ্গেস উপাধ্যায়, ভুইয়া রাজা – প্রতাপাদিত্য , মুরশিদ কোয়ালি খান , ব্রিটিশ ঈস্ট ইন্ডিয়া কোম্পানি 

—— Advertisement——

ভৌগোলিক অবস্থান : শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২৩.০৮° উত্তর ৮৮.৫২° পূর্ব । সমূদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ১১ মিটার (৩৬ ফুট)।  

জনসংখ্যাতাত্ত্বিক: ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী চাকদহ শহরের জনসংখ্যা ছিল ১৩২,৮৫৫ জন , তার মধ্যে  ৬৭,১৩৫ ৬৫  জন মেল  এবং ৬৫,৭২০ জন ফিমেল  । ০ – ৫ বছর বয়সের জনসংখ্যা ছিল  ৯,৮২৯ জন । 

 ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী চাকদহ শহরের জনসংখ্যা ছিল ৮৬,৯৬৫ জন , জনসংখ্যার ৫১% ছিল পুরুষ এবং ৪৯% ছিল মহিলা । চাকদহের গড় শিক্ষার হার ৭৯% যা জাতীয় গড় শিক্ষার হার ৫ ৯.৫ % – এর থেকে অনেক বেশী ।জনসংখ্যার ৯% ৬বছরের নীচে ।    

—— Advertisement——

 

More Updated News From Chakdaha 24x7