ইনস্ট্যান্ট গ্লো পেতে চার প্রকারের ফেস স্ক্রাব তৈরির ঘরোয়া উপায়

By Chakdaha 24×7 – December 06, 2017

প্রতিদিন ঝকঝকে-চকচকে ত্বক বজায় রাখেত স্ক্রাব কারাটা খুব প্রয়োজনীয়। স্ক্রাব করার ফলে  ত্বকের মৃত কোষ দূর হয়ে নতুন কোষ বেরিয়ে আসে।

এর ফলে ত্বকের উজ্জ্বলতা বেড়ে যাওয়ার পাশাপাশি ত্বক থাকে কোমল।সপ্তাহে নিয়ম করে দু’ই থেকে তিন দিন স্ক্রাব করাটা দরকার।

তাই দেরি না করে ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাব করার সহজ উপায় জেনে নিন।

 

চন্দনগুঁড়োর ফেস স্ক্রাব: চন্দনগুঁড়ো, স্যাফরন ও গোলাপজল একসাথে মিশিয়ে একটা প্যাক তৈরি করে নেবেন।এরপর জল দিয়ে মুখ ধুয়ে নিয়ে এই প্যাক মুখে লাগিয়ে সারকুলার মোশনে মাসাজ করবেন।

তারপর ১০মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে  মুখ ভাল করে ধুয়ে নেবেন। এই প্যাক মুখের দাগ ছোপ, সান ট্যান দূর করার পাশাপাশি ত্বককে করে ঝকঝকে।

—— Advertisement——

 

পেঁপের ফেস স্ক্রাব: কয়েক টুকরো পাকা পেঁপে নিয়ে তার সঙ্গে কিছুটা চিনি মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নেবেন। এর পর মুখ জল দিয়ে  ধুয়ে নিয়ে এই প্যাক দিয়ে তিন থেকে চার মিনিট  মুখে ও গলায় মাসাজ করবেন। মাসাজ করার পর ১৫ মিনিট রেখে মুখ জল দিয়ে ভাল করে  ধুয়ে নেবেন।

 ড্রাই, নরমাল এবং সেনসিটিভ ত্বকের জন্য এই প্যাক খুব ভাল।এই প্যাক ত্বককে করে তোলে তুলতুলে  এবং ত্বককে ময়শ্চারাইজ় করতে সাহায্য করে।

আমন্ড ফেস স্ক্রাব: চার থেকে পাঁচটা আমন্ড বাদাম সারা রাত জলে ভিজিয়ে রেখে সেটা ভাল করে পেস্ট করে নেবেন। এই পেস্টে দুধ মিশিয়ে একটা প্যাক তৈরি করে  মুখে এবং গলায় ভাল করে মাসাজ করবেন।

এর পর কিছুক্ষণ রেখে মুখ জল দিয়ে ভাল করে  ধুয়ে নেবেন। শুষ্ক ত্বকের জন্য এই প্যাক খুবই উপকারী।

—— Advertisement——

 

হলুদের ফেস স্ক্রাব: একটি পাত্রে ,এক টেব্‌ল চামচ ময়দা, আধ টেব্‌লচামচ হলুদ দুঁড়ো,এক টেব্‌লচামচ চালের গুঁড়োএবং কিছুটা ঠান্ডা দুধ মিশিয়ে একটা প্যাক বানিয়ে নেবেন। এই প্যাক মুখে এবং গলায় লাগিয়ে আঙুলের ডগা দিয়ে সারকুলার মোশনে হলকা মাসাজ করবেন।

এর পর ২০মিনিট রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে নেবেন। এই প্যাক মুখের দাগ ছোপ, সান ট্যান দূর করার পাশাপাশি ত্বককে করে ঝকঝকে।

—— Advertisement——

More Updated News From Chakdaha 24x7