১৮৬৯ সালের মিডল ইংলিশ স্কুল-ই আজ চাকদহ রামলাল একাডেমী

By Souvik Datta – 26th June, 2017

রামলাল একাডেমী আনুষ্ঠানিকভাবে ১ লা অক্টোবরে ১৯০৭ সালে প্রতিষ্ঠিত হয়। কিন্তু একটি ইতিহাসের প্রতিবেদন অনুযায়ী ১৮৬৯ সালে এটি প্রতিষ্ঠিত হয় এবং  নাম ছিল “মধ্য ইংরেজি স্কুল” ।

 

তাই প্রকৃতপক্ষে এই প্রতিষ্ঠানটি বর্তমানে ১৪৯বছরের পুরনো। ১৮৬২ সালে চাকদহ পুলিশ স্টেশনের কাছাকাছি ছেলেমেয়েদের জন্য কিছু পণ্ডিত, উত্তম ও সমৃদ্ধ জনসাধারণ “মধ্য ইংরেজি স্কুল” স্থাপন করেন।

পন্ডিত বেণীমাধব বোস, এই প্রতিষ্ঠানের সাফল্যের জন্য খুব পরিশ্রম করেছিলেন। ১৮৯৬ সালে স্কুলটি চাকদহ রেলওয়ে স্টেশনের পশ্চিমে স্থানান্তরিত হয়। সেই সময় বেণীমাধব বোস, ষষ্ঠীব্রত মুখোপাধ্যায় এবং আশুতোষ ব্যানার্জির আর্থিক সহযোগিতায় স্কুলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ও রক্ষণাবেক্ষণ করা হয়। তারপর বেণীমাধব বোসের স্মরণে এই প্রতিষ্ঠানের নাম “মিডিল ইংলিশ স্কুল” থেকে “বেণীমাধব ইনস্টিটিউশন” এ পরিবর্তন করা হয়।

বসন্ত বাবু শ্রী রামলাল সিংহ কে চিনতেন।রামলাল বাবু লাখপতি ছিলেনএবং কলকাতাযর ১৬৫নং কর্নওয়ালিশ রাস্তার একজন বাসিন্দা ছিলেন। রামলাল সিং চাকদহের গৌরপাড়ার একজন পুরানো বাসিন্দা ছিলেন। বাসন্ত বাবু এবং কিছু লোককে নিয়ে যান রামলাল সিং।এর সাথে দেখা করার জন্য। “রিপন কলেজ”এর প্রফেসর জানকিনাথ ভট্টাচার্য উপস্থিত ছিলেন। সভা শেষে রামলাল সিং স্কুলটির উন্নতির জন্য প্রায় দশ হাজার টাকা চারটি কিস্তি তে দান করতে চেয়েছিলেন।

তারপর প্রতিষ্ঠানটির নাম “বেণীমাধব ইনস্টিটিউশন” থেকে আবার “চাকদহ রামলাল একাডেমী” তে পরিবর্তন করা হয়। ১৯১১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় এই স্কুলটিকে উচ্চমাধ্যমিক বিদ্যালয় এরঅনুমোদন দেয়। সেই সময় সম্ভবত দু-শত শিক্ষার্থী এই স্কুলে পড়তে আসত। সেই সময়ে এটিই চাকদহ ব্লকের একমাত্র উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ছিল। অনেক ছাত্র চাকদার বাইরে থেকে আসত। এখন চাকদা রামলাল একাডেমীর দুটি ভবন রয়েছে। এক চাকদা স্টেশনের কাছে এবং আরেকটি তালতলা খেলার মাঠের কাছে।

More Updated News From Chakdaha 24x7