কলকাতার হেস্টিংস হাউসে ভুতুড়ে কার্য-কলাপ

By Staff Reporter – 29th May, 2017

আমরা দেখেছি যে অনেক ভুতুড়ে জায়গা বা ঘর  ভুতুড়ে হয়েছে তার স্মৃতির মাধ্যমে , বিশেষ করে দুঃখের স্মৃতি, ব্যথা ও দুঃখের মুহুর্ত। থেকে । 

 

এটা দেখা গেছে যে এই পরিস্থিতি থেকে এবং ইচ্ছা পূরণের জন্য  ঐ ঘটনার পুনরাবৃত্তি হয় ।আত্মা অনুরূপ কর্ম সঞ্চালন উদ্বিগ্নভাবে পুনরায় তাদের জীবনে করতে চায় ।হেস্টিংস হাউস ও এর ব্যতিক্রম নয় ।

ব্রিটিশ ভারতের প্রথম গভর্নর-জেনারেল ওয়ারেন হেস্টিংস নিজের জন্য বেলভেডরে এস্টেটে হেস্টিংস হাউস বানান । আজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের মহিলা কলেজটি অধীনে আছে ।
1930 এর দশকের মাঝামাঝি সময়ে জর্জ উইলিয়ামস সেখানে বসবাস করতেন যিনি একটি অসাধারণ ঘোড়-দৌড়ের জুয়ারি ছিলেন । তার পাঁচটি ঘোড়া ছিল এবং তিনি তাদের পরিবারের চেয়েও  বেশি পছন্দ করতেন ।

তাদের মধ্যে  সাদা ঘোড়া সবচেয়ে লাভজনক এবং প্রিয় ছিল । এটা উইলিয়াম জন্য অনেক টাকা এবং খ্যাতি এনে দিয়েছিল । এক শনিবারের ঘোড়-দৌড়ে সাদা ঘোড়া  পরাজিত হওয়ার পর  রাতে তাকে রেস ট্র্যাকে গুলি করে মারা হয় । যাইহোক এটা প্রথা ছিল যে ঘোড়ার ঘোড়দৌড়ে জেতার দিন শেষ হয়ে যায় তাকে গুলি করে মেরে দেওয়া হয় । কিন্তু  অনেক বছর পরেও শনিবার রাতে সাদা ঘোড়াটি কে রেস ট্র্যাকে চলতে দেখা যায় ।

অনেক লোকের মতে হেস্টিংস হাউস কিছু অন্যান্য ঘটনাগুলির কারণে ভয়ানক । তাদের অনেক শুনেছেন বা  দেখেছেন  ঘোড়দৌড় কোচ -এর  মত ছায়া ঘরের ক্যাম্পাস মধ্যে প্রবেশ করতে । লোক-মুখে প্রচলিত যে , প্রতি নতুন বছরের সন্ধ্যায়  ভারতের প্রাক্তন গভর্নর-জেনারেল তার নামে পরিচিত বাড়িতে ফিরে আসে ।
1887 সালে ওয়ারেন হেস্টিংসকে অপরাধ ও দুর্নীতির জন্য অভিযুক্ত করা হয়,  সমস্ত অভিযোগ থেকে নিজেকে মুক্ত করতে তার প্রায় সাত বছর লেগেছিল । অনেকে বিশ্বাস করেন , তার নির্দোষের প্রমান-এর নথি আজও এই বাড়িতে আছে । হয়তো তার আত্মা বাড়িটিতে ঐসব দস্তাবেজগুলি দখল করার জন্য  রয়েছে । এই  প্রাসাদে আরো বেশি ভয়ঙ্কর ঘটনা ঘটেছে ।

প্রাক্তন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর (1 936-1943) স্যার জেমস টেলর তার পরিবারের সাথে বিখ্যাত হেস্টিংস হাউসে দীর্ঘ সময় ব্যয় করেছিলেন । তারা ওয়ারেন হেস্টিংস এর আত্মা দ্বারা অনেকবার বিরক্ত হয়েছেন । 1947 সালে লন্ড্রি ব্র্যাড টেলর, স্যার জেমস টেলারের স্ত্রী “লাইফ” পত্রিকার একটি সাক্ষাৎকার দেন যেখানে তিনি হেস্টিংস হাউস-এর অভিজ্ঞতার কথা বলেছিলেন ।

More Related News From Chakdaha 24x7