রিজার্ভ ব্যাংকের দাবি মোদীর নোট বাতিলে হবে দীর্ঘ মেয়াদী লাভ

By Staff Reporter – August 01, 2017

কালো টাকা, জাল টাকা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই-এর জন্য ২০১৬ সালের নভেম্বর মাসের ৮ তারিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশ জুড়ে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল ঘোষণা করেছিলেন ।

 

ব্যাংকে ফেরত এসেছে বাতিল নোটের প্রায় ৯৯ শতাংশ টাকা।আর এই নিয়ে কেন্দ্র সরকারের প্রতি সুর চড়া করতে শুরু করেছে বিরোধীরা ।

কিন্তু, রিজার্ভ ব্যাংকের প্রকাশিত তথ্য অনুযায়ী নোট বাতিলের ফলে দীর্ঘ মেয়াদে লাভ হবে । রিজার্ভ ব্যাংকের প্রকাশিত তথ্যে উঠে আসছে নানাবিধ তথ্য ।

নোট বাতিলের ফলে কালো টাকা বিশেষ উদ্ধার না হলেও কালো টাকার কারবারিদের কুপোকাত করা গিয়েছে । ২৯,২১৩ কোটি টাকার অপ্রকাশিত আয় সামনে এসেছে।

লেনদেন সংক্রান্ত ৫.৫৬ লক্ষ নতুন মামলা চালু হয়েছে।নোট বাতিলের কারণে ১৮ লক্ষ সন্দেহজনক অ্যাকাউন্ট চিহ্নিত করা হয়েছে এবং জমা দেওয়া ২.৮৯ লক্ষ কোটি টাকা নিয়ে চলছে তদন্ত।

চার লক্ষ ৭৩ হাজার তিনটি অনৈতিক লেনদেনে ধরা পড়েছে এবং বহু বেনামি কোম্পানির নাম সামনে এসেছে । রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে ২.১ লক্ষ কোম্পানির ।

রিজার্ভ ব্যাংকের তথ্য অনুযায়ী নোট বাতিলের কারণে , ৫৬ লক্ষ নতুন কর দাতা যুক্ত হয়েছে । আগে ট্যাক্স ফাইল রিটার্নের পরিমান ছিল ৯.৯ শতাংশ বর্তমানে তা বেড়ে হয়েছে ২৪.৭ শতাংশ।

তাই নোট বাতিলে কালো টাকা বিশেষ উদ্ধার না হলেও সামগ্রিকভাবে লাভবান হবে দেশবাসী ।

More Updated News From Chakdaha 24x7