শব্দবাজির ওপর নিষেধাজ্ঞা, আজানের ওপর নয় কেন ? বিতর্কে তথাগত

By Staff Reporter – October 17, 2017

শব্দবাজির ওপর নিষেধাজ্ঞা নিয়ে বিতর্কিত টুইট করে বিতর্কে জড়ালেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায় ।এর আগেও অবশ্য একাধিকবার শব্দবাজির ওপর নিষেধাজ্ঞা নিয়ে মুখে খুলেছেন তিনি।

প্রসঙ্গত দিন দুয়েক আগে পশ্চিমবঙ্গ সরকার শব্দদূষণের দাবিতে সারা রাজ্যের ওপর শব্দবাজি ফাটানোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ।

রাত ১০ টা পর্যন্ত শব্দবাজি ফাটানো গেলেও আওযাজের মাত্রা ৯০ ডেসিবেলের কম হতে হবে । এমনকি রাত ১০টার পরে কোথাও শব্দবাজি ফাটানো যাবে না ।এমন-ই নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ড ।

এরপরই টুইটারে একটি বিতর্কিত পোস্ট করেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায় ।  টুইটে তিনি বলেছেন , “শব্দদূষণের অজুহাত দেখিয়ে প্রতিবছর দিওয়ালিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয় ।

কিন্তু দিওয়ালিতো বছরে দু একদিনের জন্যে হয়। যেভাবে সারাবছর ভোরবেলায় মাইকে আজান বাজানো হয়,  কখনও কোনও আপত্তি তোলা হয় না কেন সেখানে ? “

তারপর তিনি আরও একটি টুইট করে মন্তব্য করেন , ” আজানের সময় লাউডস্পিকার ব্যবহার করতে হবে কোরান বা হাদিসে কোথাও  এমন কোনও নির্দেশিকা নেই।

মসজিদের মিনারের সামনে দাঁড়িয়ে আজান বলার রীতি আছে। সেইজন্যে মসজিদের ওপর মিনার রয়েছে। তাঁর দাবি, আজানের সময় মাইক ব্যবহার আসলে ইসলামবিরোধী।”

More Updated News From Chakdaha 24x7